Address

54, Siddeshwari Road, Dhaka

Hospital Hours:

24/7 Days

Hot-Line

+8809611622333

Appointment

+88 01789446240

শিশুর অকাল বয়ঃসন্ধি ও অভিভাবক হিসেবে আপনার করনীয়

Share This Post

বয়ঃসন্ধি একটি সুনিদির্ষ্ট প্রক্রিয়া যার মাধ্যমে একটি শিশুর শরীরে প্রাপ্ত বয়স্ক মানুষের শরীরের লক্ষণ দেখা দেয় এবং সে প্রজননে সক্ষমতা লাভ করে। ছোট শিশু স্বাভাবিক নিয়মে বড় না হয়ে সময়ের আগে পূর্ণতা পেলে তার নাম প্রিকোসিয়াস পিউবার্টি অথবা অকাল বয়ঃসন্ধি। এটি একটি শারীরিক সমস্যা, যা অভিভাব হিসেবে আপনাকেই লক্ষ্য করতে হবে এবং চিকিৎসকের পরামর্শ নিতে হবে। 

বয়ঃসন্ধি শুরু হবে মস্তিস্ক থেকে গোনাডে (ছেলেদের ক্ষেত্রে শুক্রানু, মেয়েদের ক্ষেত্রে ডিম্বাশয়) সংকেত যাবার মাধ্যমে।এই সংকেত এস্ট্রাডিওল গেলে হরমন উৎপাদন শুরু হয়।এই হরমনের প্রভাবে বয়ঃসন্ধির লক্ষনগুলো প্রকাশ পায়।

মেয়ে শিশুদের ক্ষেত্রে ৯ বছর বয়সে এই পরিবর্তন শুরু হয়। প্রথমে তাদের উচ্চতা কিছুটা বৃদ্ধি পায়। তারপর বুকের মধ্যে স্তনের আকৃতি প্রকাশ পায়। তারপর বগলে ও শ্রোণীদেশে লোম দেখা দেয়। এর কিছুদিন পর তাদের উচ্চতা আরও এক ধাপ বৃদ্ধি পায় এবং সব শেষে ১৩ বছর বয়সে মাসিক শুরু হয়।

ছেলে শিশুদের ক্ষেত্রে ১১ বছর বয়সে এই পরিবর্তন শুরু হয়। প্রথমে অণ্ডকোষ বড় হয়।তারপর পেনিসের আকার লম্বা হয়। তারপর বগলে ও শ্রোণীদেশে লোম দেখা যায়। ১৪ বছর বয়সে ছেলেদের দৈহিক আকৃতি ও উচ্চতার বৃদ্ধি পেতে থাকে। আপনার শিশু সন্তানের এই বয়ঃসন্ধির লক্ষণ আগে দেখা দিলে তাকে প্রিকোসিয়াস পিউবার্টি বলা যাবে। মেয়ে শিশুদের বেলায় ৮ বছরের আগে আর ছেলে শিশুদের ৯ বছরের আগে হলে আপনি সতর্ক হবেন। ছেলেদের তুলনায় মেয়েদের প্রিকোসিয়াস পিউবার্টি বেশি দেখা যায়। তবে চিকিৎসা করলে ছেলেদের তুলনায় মেয়েদের ভালো উন্নতি হয়।

এবার আসি কারণ কী?

অকাল বয়ঃসন্ধির দুটো ভাগ আছে। সেন্ট্রাল আর পেরিফেরাল। সেন্ট্রাল বয়ঃসন্ধির কারণে অকাল সংকেত প্রদান যা মস্তিস্ক থেকে গোনাডে গিয়ে হরমোন তৈরি করে। পেরিফেরাল বয়ঃসন্ধির কারণে যৌন গ্রন্থির (অণ্ডকোষ বা ডিম্বাশয়) টিউমার, থাইরয়েড গ্রন্থির সমস্যা বা অ্যাডরেনাল গ্রন্থির সমস্যা।

অকাল বয়ঃসন্ধির শতকরা ৭৫ ভাগই সেন্ট্রাল আর ২৫ ভাগই পেরিফেরাল। কারও কারও ক্ষেত্রে আংশিক বয়ঃসন্ধি দেখা যেতে পারে। আংশিক বয়ঃসন্ধি দেখা যেতে পারে। আংশিক বয়ঃসন্ধি হলে কোন দুশ্চিন্তা করবেন না। পিতা মাতার দায়িত্ব সন্তানের প্রথম বয়ঃসন্ধি কবে দেখা দিয়েছে তা খেয়াল রাখা। লক্ষণগুলো কোন গতিতে বৃদ্ধি পাচ্ছে তা পর্যবেক্ষণ করা। একই সাথে তীব্র মাথাব্যাথা, চোখে ঝাপসা দেখা, বমি ভাব আছে কিনা জানা।

অকাল বয়ঃসন্ধি কীভাবে আপনার শিশুর জন্য সমস্যা হতে পারে?

আপনার সন্তানের আচার-আচরনে সমস্যা দেখা যেতে পারে। সে অল্পতেই রেগে যেতে পারে। পড়ালেখায় মন না বসতে পারে। এ রোগে আক্রান্ত শিশুর যৌন আকাঙ্ক্ষা বেড়ে যেতে পারে যা তাদেরকে যৌন নির্যাতনের হুমকির মধ্যে ফেলে দিতে পারে।

এ ধরনের শিশুরা প্রথম দিকে উচ্চতা বৃদ্ধি পেলেও পরবর্তীতে হরমোনের কারণে তাদের হাড়ের বৃদ্ধি কমে যায়। উচ্চতায় খাটো হয়। এদের ডায়াবেটিস, স্থূলতা, স্তন ক্যান্সারের ঝুকি থাকে।

তাই সময় থাকতেই অতিসত্ত্বর চিকিৎসকের পরামর্শ নিবেন। বিশেষজ্ঞের পরামর্শ নিলে স্বাস্থ্য ঝুকি ছাড়াই মস্তিস্ক থেকে গোনাডে সংকেত প্রদান স্থগিত করা যায় এবং অকাল বয়ঃসন্ধির জঠিলতা থেকে আপনার সন্তানকে মুক্ত রাখা যায়।

কিছু কিছু গবেষনায় দেখা গেছে সম্প্রতি এই সমস্যা অনেক গুণ বেড়ে গেছে। উচ্চ চর্বি যুক্ত খাবার, অতিরিক্ত চিনিযুক্ত খাবার, প্লাস্টিক প্যাকেটজাত খাবার গ্রহণ করা এবং কীটনাশক যুক্ত খাবার গ্রহন করা প্রিকোসিয়াস পিউবার্টির জন্য দায়ী হতে পারে। তাই সচেতন হউন আপনার শিশুর খাদ্যাভ্যাসের প্রতি। তার বেড়ে উঠার দিকে নজর দিন। শিশুর শারীরিক ও মানসিক বিকাশে সহায়তা করুণ। যে কোন সমস্যার প্রাথমিক লক্ষণগুলো খেয়াল করা অভিভাবক হিসেবে আপনার কর্তব্য। আসুন আমরা আমাদের শিশু সন্তানের জন্য আরও একটু বেশি সময় দেই। বয়ঃসন্ধির সময় তার পাশে থেকে বন্ধুর মতো আচরন করি।

Dr. Samsur Nahar Moni

ডাঃ শামসুন নাহার মনি
এমবিবিএস (ঢাকা), বিসিএস (স্বাস্থ্য) এফসিপিএস (অব্‌স এবং গাইনী)
এফসিপিএস (প্রজনন এন্ডোক্রিনোলজি এবং বন্ধ্যাত্ব) ইন কোর্স, বিএসএমএমইউ
কনসালটেন্ট (অব্‌স এবং গাইনী)
মনোয়ারা হাসপাতাল (প্রা.) লি.
54, সিদ্ধেশ্বরী রোড, ঢাকা-1217

Leave a Reply

Share This Post

Subscribe To Our Newsletter

Stay informed and aware by getting regular updates

More To Explore

Cancer Early Warning Signs
Uncategorized

Cancer Early Warning Signs

ক্যান্সারঃ প্রাথমিক উপসর্গ ক্যান্সারে আক্রান্ত হয়ে সারা বিশ্বে এক কোটির ও বেশী মানুষের মৃত্যু হয়। প্রাথমিক ভাবে ক্যান্সার শনাক্ত করা সম্ভব হলে এই রোগের চিকিৎসা

Read More »

Do You Want To Boost Your Business?

drop us a line and keep in touch